ইন্টারন্যাশনাল প্যামেন্ট ব্যবহার করার পর যা হতে পারে


আমি বেশ কয়েক মাস হচ্ছে বাংলাদেশের জনপ্রিয় ই-কমার্স প্লাটফর্ম গুলো থেকে সেবা নিচ্ছি ইন্টারন্যাশনাল প্যামেন্ট ব্যবহার করে, তবে কোম্পানি গুলো পলিসি অনুযায়ী সবাই প্রথম প্যামেন্ট করার পর আপনার সাথে ফোন কলে যোগাযোগ করবে শুধু মাত্র foodpanda ছাড়া, Daraz থেকে শুরু করে বাকি সবাই আপনাকে কল করে প্যামেন্ট ভেরিফাইড করবে, তবে পরের অর্ডার ক্ষেত্রে আর কল বা কোন ভেরিফাই প্রসেস নেই, সরাসরি ডেলিভারি ম্যান পণ্য নিয়ে আসবে। তবে অল্প কিছু প্লাটফর্ম আছে যাদের ভেরিফাইড প্রসেসিং অন্যদের থেকে একটু ভিন্ন। যেমন আপনার প্যামেন্ট সঠিক ভাবে সম্পন্ন হলেও আপনাকে একটি স্ক্রিনশট দিতে হবে, যে কার্ড ব্যবহার করেছেন কিংবা ব্যাংক ব্যবহার করেছেন সেখান থেকে ফিরতি কনফার্ম প্যামেন্ট হয়েছে এমন ই-মেইলের একটি স্ক্রিনশট দিতে হবে, তবে এই প্রক্রিয়া শুধু প্রথম প্যামেন্ট এর জন্য হয়ে থাকে পরের অর্ডার থেকে এই ঝামেলায় আর পরতে হয় না। স্ক্রিনশট প্রসেসিং যে সমস্যা আমি ফেস করেছি, যেদিন প্যামেন্ট করেছি সেদিনই একটি ই-মেইল ইনবক্সে সেম ব্যাংক নামে একটি ফেইক ই-মেইল পায়েছি যেখানে আমাকে কিছু ফ্রর্ম দেওয়া হয়েছিল এবং যেটাকে আমরা প্রতারণার ফাঁদ বলি। তবে পরের প্যামেন্ট থেকে আর এমন কিছু সমস্যা দেখা পাইনি। খুব সম্ভবত কাস্টমার কেয়ার থেকে এই তথ্য গুলো প্রতারক চক্রের কাছে যায় বলে আমার ধারণা। বিঃদ্রঃ এই অভিজ্ঞতা সম্পুর্ণ আমি নিজে থেকেই নিয়েছি এবং যাচাই প্রক্রিয়াধীন আছে, আপনার যদি ভিন্ন মতামত থাকে শেয়ার করতে পারেন আপনার অভিজ্ঞতা।

Comments